মুসলিম অনকে দেশ থেকে ইসরায়েলই ভাল : সৌদি মন্ত্রী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৮ | আপডেট: ৪:৫০:অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৮

ইহুদি রাষ্ট্র ইসরায়েলের প্রশংসা করেছেন সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী আল শেখ। বৃহস্পতিবার তিনি ইসরায়েলের প্রশংসা করে বলেছেন, হজ পালনের উদ্দেশে সৌদি যেতে হাজিদের বাধা দেয়নি ইসরায়েল। অথচ কিছু মুসলিম দেশ ঠিকই হজ পালনের উদ্দেশে সৌদি আসতে তাদের নাগরিকদের ওপর বিধিনিষেধ জারি করেছে।

বিশ্লেষকরা বলছেন, সৌদি মন্ত্রীর এ মন্তব্য আবারও প্রমাণ করল-সৌদি আগ্রাসী এ ইহুদি রাষ্ট্রটির সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মন্ত্রী শেখ আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল শেখ বলেন, ‘আমরা ইসরায়েল রাষ্ট্রটির মাধ্যমে জানতে পেরেছি তারা হজ উপলক্ষে হাজিদের সৌদি আসতে কোনো বাধা-নিষেধ আরোপ করেনি। অথচ আমরা বেশ কয়েকটি মুসলিম দেশ সম্পর্কে জানতে পেরেছি বা আমাদের জানানো হয়েছে, তারা তাদের নাগরিকদের হজ মৌসুমে সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।’

তবে সৌদি মন্ত্রী এ মন্তব্য করলেও আসলে কোন কোন দেশ হজের বিষয়ে তাদের নাগরিকদের বাধা দিয়েছে তা স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে, পার্শ্ববর্তী দেশ কাতারের উদ্দেশে তিনি এ মন্তব্য করেছেন। এদিকে কাতার পাল্টা অভিযোগ করে বলেছে, সৌদিই তার দেশের নাগরিকদের হজে যেতে বাধা দিয়েছে।

গত বছরের ৫ জুন সৌদির পথ ধরে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আরব বিশ্বের চার দেশ। সন্ত্রাসী সংগঠনকে সহায়তা এবং ইরানকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আরব বিশ্বের দেশগুলো। কিন্তু এসব অভিযোগ অস্বীকার করেছে দোহা।

সৌদি মন্ত্রীর এ মন্তব্যের ভিডিও শেয়ার করেছে ইসরায়েল। পাল্টা টুইটার বার্তায় দেশটি জানায়, ঈশ্বরকে ধন্যবাদ, কারণ ইসরায়েল চার হাজারের বেশি মুসলিমকে হজ করার সুযোগ করে দিতে পেরেছে।

সূত্র : মিডলইস্ট মনিটর