চার শতাধিক অ্যাপ বন্ধ করছে ফেসবুক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৮ | আপডেট: ৫:২৫:অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৮

অবৈধভাবে ফেসবুক থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে বিভিন্ন অ্যাপ্লিকেশন। ব্যবহারকারীর অনুমতি ছাড়াই সেসব তথ্য ব্যবহৃত হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে। কিছুদিন আগেই ফেসবুকের তথ্য হাতিয়ে রাজনৈতিক কাজে ব্যবহার করে ক্যামব্রিজ অ্যানালিটিকা নামে যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠান। এ ঘটনাকে আখ্যায়িত করা হয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি হিসেবে।

এ নিয়ে ফেসবুকের ওপর ব্যবহারকারীদের আস্থার সঙ্কট তৈরির পাশাপাশি সমালোচনা সইতে হচ্ছে ফেসবুক কর্তৃপক্ষকে। এই ঘটনার পর ফেসবুক কর্তৃপক্ষ তাদের প্ল্যাটফর্মে যতগুলো অ্যাপ তথ্য সংগ্রহ করে, সেগুলো তদন্ত করার ঘোষণা দিয়েছিল। তদন্তের পর তাদের প্ল্যাটফর্মে থাকা হাজারো অ্যাপ্লিকেশনের মধ্যে থেকে চার শতাধিক অ্যাপ সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে ফেসবুক। বুধবার (২২ আগস্ট) ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

ফেসবুকের প্রোডাক্ট পার্টনারশিপের ভাইস প্রেসিডেন্ট ইমি আর্চিবং এক ব্লগ পোস্টে বলেছেন, অ্যাপ্লিকেশন নির্মাতা ও অ্যাপে তথ্য সংগ্রহের প্রক্রিয়ার বিষয়টি উদ্বেগজনক হওয়ায় কয়েক শ’ অ্যাপ্লিকেশন বন্ধ করা হয়েছে। ফেসবুক নেটওয়ার্কে থাকা অ্যাপ্লিকেশনগুলোকে সূক্ষ্ম পর্যবেক্ষণের আওতায় আনা হচ্ছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে সমালোচনার পর থেকে গত মার্চ মাসে ফেসবুক তাদের অ্যাপ ইউনিট চালু করে।

ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে, তাদের প্ল্যাটফর্ম থেকে ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়ে তা ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজে লাগিয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর ফেসবুক অ্যাপ থেকে তথ্য বিনিময়ের নীতিমালায় পরিবর্তন এনেছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের তথ্য নিয়ন্ত্রণ অফিসের পক্ষ থেকে তথ্য সুরক্ষায় ব্যর্থতার দায়ে ফেসবুককে পাঁচ লাখ পাউন্ড জরিমানা করা হয়। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর ফেসবুক বিষয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনার দপ্তর।