রাতে ইন্টারনেট বন্ধ রাখার পরিকল্পনা!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮ | আপডেট: ৯:২৮:অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

টিবিটি জাতীয়: কিশোর-কিশোরীদের অনলাইনের প্রতি আসক্তি কমানোর উদ্যোগ নিচ্ছে মালয়েশিয়া। সম্প্রতি দেশটিতে কিশোরদের মধ্যে রাত জেগে ভিডিও গেমস খেলা ও অনলাইন ব্যবহারের পরিমাণ তুলনামূলক হারে বৃদ্ধি পেয়েছে। এ বিষয়ে উদ্বিগ্ন প্রশাসন।

অনলাইন ভিডিওর প্রতি আসক্তি দূর করতে রাতভর ইন্টারনেট সেবা বন্ধ রাখার কথা চিন্তা করছে মালয়েশিয়ার সরকার। নতুন পরিকল্পনা অনুযায়ী রাত ১২ টা থেকে পরদিন ভোর ৬ টা পর্যন্ত ইন্টারনেট সংযোগ বন্ধ থাকবে।

কিশোর বয়সীদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে যে আসক্তি সৃষ্টি হয়েছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী লি বুন চে।

তিনি বলেন, ২০১৭ সালে মালয়েশিয়ার ৩৪ দশমিক ৯ ভাগ কিশোর-কিশোরীর (বয়স ১৪ থেকে ১৭) মধ্যে ইন্টারনেটের প্রতি আসক্তি বেড়েছে। দেশটির মোট জনসংখ্যার প্রায় ৮০ ভাগ নাগরিক দিনের চার ঘণ্টা সামাজিক নেটওয়ার্কিং সাইটের জন্য ইন্টারনেট ব্যবহার করেন।

তিনি আরো বলেন, সোশ্যাল মিডিয়ার বা ভিডিও গেমসের প্রতি এমন আসক্তি ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আর তাই ১৭ বছরের কম বয়সী ছেলেমেয়েদের স্বাস্থ্যের কথা ভেবেই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। কিশোর বয়সীরা যেন দিনে এক-দু ঘণ্টার বেশি অনলাইনে না থাকেন সে ব্যবস্থাই নেয়া হবে।