সাকিব-তামিমদের ব্যাটিংয়ে উন্নতির মূলে ম্যাকেঞ্জির ছোঁয়া!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮ | আপডেট: ৭:০৫:অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ সফর ছিল ব্যাটিং কোচ হিসেবে তার প্রথম অ্যাসাইনম্যান্ট। এখনই নেইল ম্যাকেঞ্জির সাফল্য-ব্যর্থতার হিসেব করা বোকামি হবে। তবে প্রোটিয়া এই তারকা দলে যোগ দেয়ার পর কিন্তু বেশ কিছুটা পরিবর্তন চোখে পড়েছে সাকিব-তামিমদের ব্যাটিং অ্যাপ্রোচে। তামিম ইকবাল তো পরিষ্কার করেই জানিয়ে দিলেন, ম্যাকেঞ্জির কিছু কাজ কিভাবে তার ব্যাটিংটা বদলে দিয়েছে।

টেস্ট সিরিজে ব্যাটিংয়ে নিদারুণ ব্যর্থতা। এরপর দলের সঙ্গে যোগ দিলেন ম্যাকেঞ্জি। ওয়ানডেতেই দুর্দান্ত প্রত্যাবর্তন টাইগারদের। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সাদা বলের ক্রিকেটে জয়ের চেয়েও একটি বিষয় সবার চোখে পড়েছিল বেশি, সাকিব-তামিমদের ব্যাটে পরিণতবোধ। বাংলাদেশের ব্যাটসম্যানরা এমনিতেও শট খেলতে পছন্দ করেন, তবে উইকেটের চরিত্র বুঝে খেলার যে ব্যাপারটা, সেটি এই সিরিজেই দেখা গেছে।

অন্যদের কথা নিশ্চয়ই বলবেন না তামিম। তবে তার নিজের ব্যাটিংয়ে উন্নতিতে যে ম্যাকেঞ্জি স্বল্প সময়েই বেশ কিছু কাজ করে ফেলেছেন, সেটি সবাইকে জানিয়ে দিলেন এই ওপেনার। তিনি বলেন, ‘যখন আপনি খারাপ সময়ের মধ্য দিয়ে যান, মাথায় অনেক নেতিবাচককতা ঘুরঘুর করে। সেই সময়টায় আপনি নিজের সামর্থ্যের প্রয়োগের কথা ভুলে যান, যেগুলো ব্যবহার করে অতীতে সাফল্য পেয়েছেন। এই সময়টায় আপনার এমন কাউকে দরকার, যে আপনার এই জায়গাগুলো শক্ত করে দেবে এবং পরিস্থিতি বদলাতে পারবেন। সেটা নিজেই হোন কিংবা ড্রেসিংরুমে হোক (ম্যাকেঞ্জির মতো কেউ)।

৪২ বছর বয়সী ম্যাকেঞ্জি দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম সেরা ওপেনারদের একজন ছিলেন। দেশের হয়ে ১২৪টি ম্যাচ খেলেছেন তিনি। বিশ্বকাপকে সামনে রেখে তাকে ব্যাটিং কোচের দায়িত্ব দিয়েছে বিসিবি। যার সুফল বোধ হয় পেতে শুরু করেছে দল।

তামিম নতুন ব্যাটিং কোচের প্রশংসা করে বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে তার সঙ্গে কাজ করতে পেরে রোমাঞ্চিত। তিনি ইতিমধ্যেই এমন কিছু বলেছেন, যাতে আমার ব্যাটিং ৫ থেকে ১০ ভাগ বেশি ভালো হবে। বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে যতদিন আছেন, আমি সর্বোচ্চটাই নিতে চাই তার কাছ থেকে।’


ad