ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় বাণিজ্য করবে তুরস্ক

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১:২৬ পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০১৮ | আপডেট: ১:২৬:পূর্বাহ্ণ, আগস্ট ১৩, ২০১৮

মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় (লিরা) বিদেশের সঙ্গে বাণিজ্য করবে তুরস্ক। শনিবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এ তথ্য জানিয়েছেন। খবর ডেইলি সাবাহর।

তবে নিজস্ব মুদ্রায় বিশ্বের সব দেশের সঙ্গে বাণিজ্য সম্ভব হবে না। চীন, রাশিয়া, ইরান, ইউক্রেন এবং ইউরোপীয় বিভিন্ন দেশের সঙ্গে লিরায় বাণিজ্য করবে তুরস্ক।

তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস এন্ড ডেভেলপমেন্টস পার্টির (একেপি) এক সভায় শনিবার এরদোগান এ তথ্য জানিয়েছেন।

সভায় এরদোগান বলেন, তুরস্ক আগে থেকেই নিজস্ব মুদ্রায় বাণিজ্য করার জন্য প্রস্তুতি নিচ্ছিল। এখন আমাদের ব্যবসায়িক অংশীদার যেমন; চীন, রাশিয়া, ইরান এবং ইউক্রেইনের সঙ্গে লিরায় বাণিজ্য হবে। আর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের সঙ্গেও নিজস্ব মুদ্রায় বাণিজ্যের চেষ্টা করা হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক বৃদ্ধি করে। তুরস্কের এ দুটি পণ্যে আগের চেয়ে ৫০ শতাংশ হারে শুল্ক বাড়ানোর ঘোষণার পর নিজস্ব মুদ্রায় বাণিজ্য করার তথ্য জানালেন এরদোগান।

উল্লেখ্য, তুরস্কে আটক হওয়া যুক্তরাষ্ট্রের ধর্মযাজক এন্ড্রু ব্রানসনকে নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্কের আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেয়।