টেস্টে নয় হাজার রানের ক্লাবে আমলা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮ | আপডেট: ১:০৯:অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে অনেকটাই পিছিয়ে দক্ষিন আফ্রিকা। স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অনেকটা ব্যাটিং বিপর্যয়ে পড়তে হয়েছে প্রোটিয়াদের।

তবে এই টেস্টে দারুণ কীর্তি গড়েছেন ডানহাতি ব্যাটসম্যান হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৯ হাজার রানের মাইলফলক ছুঁলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার হয়ে এর আগে ৯ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন অলরাউন্ডার জ্যাক ক্যালিস ও বাঁহাতি ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ।

ব্যাট হাতে হাশিম আমলাকে দক্ষিণ আফ্রিকার আশার আলো বলা হয়। তবে লঙ্কানদের বিপক্ষে তেমন কিছুই করে দেখাতে পারেননি এই তারকা ব্যাটসম্যান। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১৫ রান (১৫, ০) করেন আমলা।

দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে টেস্ট ক্যারিয়ারে ৮ হাজার ৯৯৭ রান ছিল তার। শেষ টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৯ রান করলেও, ৯ হাজার রানের মাইলফলক ছুঁলেন তিনি।

প্রোটিয়াদের হয়ে টেস্টে সবমিলিয়ে ১৬৬ ম্যাচে, ২৮০ ইনিংস খেলে ১৩ হাজার ২৮৯ রান করে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ রানের তালিকায় সবার উপরে আছেন জ্যাক ক্যালিস।

আর ১১৭ ম্যাচে, ২০৫ ইনিংস খেলে ৯ হাজার ২৬৫ রান নিয়ে এই তালিকার দুইয়ে আছেন গ্রায়েম স্মিথ। এবার ১১৯ টেস্টে, ২০৪ ইনিংস খেলে ৯ হাজার ১৬ রান করে এই তালিকার তিন নম্বরে জায়গা করে নিলেন হাশিম আমলা। এ নিয়ে তার ব্যাটিং গড় ৪৭.৪৫।