রান্নাঘরে খাবারের সামনেই ময়লার স্তূপঃ‘ব্যাটন রোজ’ রেস্টুরেন্টকে জরিমানা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৪১ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮ | আপডেট: ১:৪১:পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮
রান্নাঘরে খাবারের সামনেই ময়লার স্তূপঃ‘ব্যাটন রোজ’ রেস্টুরেন্টকে জরিমানা

গুলশান-২ এর নামকরা রেস্টুরেন্ট ‘ব্যাটন রোজ’। বাইরে চাকচিক্য, ভেতরে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করছে খাদ্যপণ্য। রান্নাঘরে ময়লার স্তূপ; এর সামনেই রেখেছে খাবার। এসব অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান এলাকায় অভিযান চালিয়ে এ জারিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। সার্বিক সহযোগিতা করেন এপিবিএন-১ ও ১২ এর সদস্যরা।

অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার বলেন, গুলশান-২ এ অভিযান পরিচালনা করা হয়। ‘ব্যাটন রোজ’ নামের প্রতিষ্ঠানটি বাইরে জাঁকজমক আর চাকচিক্য দেখা গেলেও রান্নাঘরে উল্টো চিত্র। অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করছে। রান্নাঘরে ময়লার স্তূপ তার সামনেই রাখা হয়েছে মজাদার সব খাবার! ঐসব খাবার ক্রেতাদের দিচ্ছে। দামও রাখছে বেশি।

এছাড়া তারা যেসব বিদেশি মসলা দিয়ে রান্না করছে ওই সব পণ্যের মোড়কে আমদানিকারকের কোনো স্টিকার নেই। নকল ভেজাল মসলা দিয়ে খাদ্যসামগ্রী তৈরি করছে। এসব অনিয়ম করে তারা ভোক্তার সঙ্গে প্রতারণা করছে। এ অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ধারায় ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা আইনের ৪৩ ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয় এমন কোনো প্রক্রিয়ায়, যাহা কোনো আইন বা বিধির অধীন নিষিদ্ধ করা হইয়াছে, কোনো পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করিলে তিনি অনূর্ধ্ব দুই বৎসর কারাদণ্ড বা অনধিক এক লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।’