কে পাচ্ছেন গোল্ডেন বল?

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮ | আপডেট: ১২:৫৯:পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮

কে হচ্ছেন রাশিয়া বিশ্বকাপের সেরা ফুটবলার? এই প্রশ্নের উত্তর এখনো মিলছে না। তবে গোল্ডেন বল জেতার লড়াইয়ে আছেন বেশ কয়েকজন ফুটবলার। ক্রোয়েশিয়ার লুকা মডরিচ, ফ্রান্সের আন্তোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপে! এমন কী হ্যারি কেইন, ইডেন হ্যাজার্ডের হাতেও উঠতে পারে এই ট্রফি!

ক্রোয়েশিয়াকে প্রথমবার ফাইনালে নিয়ে যাওয়ার নায়ক মডরিচ। শুরু থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছেন তিনি। অধিনায়ক হিসাবে মাঠে তার যোগ্য নেতৃত্বের পথ ধরে একের পর এক সাফল্যও পাচ্ছে ইউরোপের দেশটি। তিনি গোল করেছেন। আবার সতীর্থদের দুর্দান্ত সব পাস দিয়ে গোল করাচ্ছেনও।

এ অবস্থায় তার অগ্রজ ফুটবলার ডেভর সুকার ভোট দিচ্ছেন মরডিচকেই। ১৯৯৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে সেমিফাইনালে নিয়ে যাওয়া সুকার তাই সেরা খেলোয়াড়ের পুরস্কারটা দেখছেন মডরিচের হাতে। পাশাপাশিু লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোকে নয়, ব্যালন ডি’অরের জন্যও তার চোখে এগিয় মডরিচ। বলেন, আমারর ভোট থাকলে ব্যালন ডি’অরের জন্য বেছে নিতাম মডরিচকে। মাঠ আর মাঠের বাইরে দারুণ নেতৃত্বে ক্রোয়েশিয়াকে ফাইনালে নিয়ে গেছে।’

মরডিচ এরইমধ্যে তিনটি ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন। দুইটি গোল করেছেন আর একটি করিয়েছেন। ৪২৪ মিনিট মাঠে থেকে এই মিডফিল্ডার ২৯৪টি পাস দিয়েছেন। পাস দেয়ায় সাফল্যের হার ৮৬ শতাংশ।

ফ্রান্সের ফাইনালে উঠার অন্যতম নায়ক আন্তোয়ান গ্রিজমান। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই গোল করেছিলেন তিনি। এরপর নকআউট পর্বে আর্জেন্টিনার বিপক্ষে জয়ের নায়ক। গোল করেছেন আবার করিয়েছেন। উরুগুয়ের বিপক্ষেও দুর্দান্ত খেলেছেন তিনি।

একইভাবে কিলিয়ান এমবাপেও থাকবেন আলোচনায়। আর্জেন্টিনা বিপক্ষে এই টিনেজ ফুটবলার জোড়া গোলকরে উঠে এসেছেন অনন্য উচ্চতায়। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ম্যাচে জোড়া গোল করে তিনি ছুঁয়েছেন পেলেকে। ৪৪২ মিনিট খেলে এ ফরোয়ার্ড গোল করেছেন তিনটি। ড্রিবলিং, ট্যাকলে নিজেকে ভিন্ন করে পরিচয় করিয়েছেন তিনি। গোল্ডেন বলের অন্যতম দাবীদার এই এমবাপে।

একইভাবে গোল্ডেন বলের লড়াইয়ে আছেন ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন, রোমেলু লুকাকু আর ৬ গোল করা ইংল্যান্ডের হ্যারি কেইনও।

কে গোল্ডেন বল পাচ্ছেন সেটা আগে থেকে অনুমান করা কঠিন। পরিসংখ্যান দিয়ে আগাম আঁচ করা উপায় নেই কে পাচ্ছেন এই স্কীকৃতি। ফিফার টেকনিক্যাল কমিটি শর্টলিস্ট করে দেয়। এরপর টুর্নামেন্ট কাভার করতে আসা সাংবাদিকদের ভোটেই সেখান থেকে নির্বাচিত হন বিশ্বকাপের সেরা ফুটবলার। ফাইনালের আগেই এই প্রকিয়া শেষ হয়ে যায়। মজার ব্যাপার হল- গত পাঁচ বিশ্বকাপে যারা সেরা ফুটবলারের গোল্ডেন বল পেয়েছেন তারা কেউই বিশ্বকাপ জেতেনি! ২০১৪ বিশ্বকাপে সেরা হয়েছেন আর্জেন্টিনার লিওনেল মেসি, ২০১০ সালে উরুগুয়ের ডিয়েগো ফোরলান, ২০০৬ সালে পেয়েছেন ফ্রান্সের জিনেদিন জিদান, ২০০২ সালে জার্মানির অলিভার কান এবং ১৯৯৮ সালে এই ট্রফি উঠে ব্রাজিলের রোনালদোর হাতে।